ব্রেকিং নিউজ
recent

ইতিকাফ ও পেশাদারিত্ব

নবীদের উম্মতদের ইবাদত-বন্দেগির বিষয়ে আলোচনা


ওয়ালি উল্লাহ সিরাজ: 

শবে কদরের সন্ধান কে না করতে চায়! একবার রাসুল (সা.) তাঁর পূর্ববর্তী নবীদের উম্মতদের ইবাদত-বন্দেগির বিষয়ে আলোচনা করছিলেন। 

একপর্যায়ে তিনি বললেন, বনী ইসরাইলের এক ব্যক্তি হাজার বছর দিনে জিহাদে ও রাতে নফল ইবাদত করে কাটিয়েছেন। তখন সাহাবায়ে কেরাম পরস্পর আলোচনা করছিলেন যে আগেকার উম্মতদের কত সৌভাগ্য! তাঁরা হায়াতও বেশি পেয়েছেন, আমলও বেশি করেছেন, আর আমাদের হায়াতও কম আমলও কম। 

আমাদের আয়ু কম হওয়ায় আমরা আমলের দিক দিয়ে তাঁদের থেকে অনেক পেছনে পড়ে গেলাম। তখন আল্লাহ সূরা কদর নাজিল করলেন। এ সূরায় আল্লাহপাক উম্মতে মুহাম্মাদি (সা.)-কে সুসংবাদ দিলেন যে কোনো উম্মত যদি জীবনে শবে কদর শুধু একবার পেয়ে যায় এবং ওই রাতকে যথাযথ কদর করে ও ইবাদত করে, তাহলে সে যেন হাজার মাসের (তিরাশি বছর চার মাসের) চেয়ে অধিককাল ইবাদত করল।

কোনো ডাক্তার যদি ইতিকাফ করেন, এমতাবস্থায় মসজিদে অসুস্থ ব্যক্তিকে দেখে বা রোগীর অবস্থার বিবরণ শুনে চিকিৎসা করতে পারবেন বা ব্যবস্থাপত্র লিখে দিতে পারবেন। সে রোগী ইতিকাফে অবস্থানকারী হোক বা না হোক। 

এটি ইতিকাফের পরিপন্থী নয়; বরং এতে বেশি নেকি লাভ হবে। কিন্তু এর জন্য কোনো ফি বা বিনিময় গ্রহণ করা যাবে না; তবে কেউ নিঃশর্ত হাদিয়া প্রদান করলে তা গ্রহণ করা জায়েজ। (ফাতাওয়া দারুল উলুম)।
news zone

news zone

No comments:

Powered by Blogger.